Wednesday, April 18, 2012

প্রশান্তির ঘুম by Cold Topu

রাতে বিছানা গুছিয়ে শোয়ার জন্য যখন শরীর এলিয়ে দেই, ঠিক ঘুমানোর আগ পর্যন্ত ঐ সময়টুকু আমার, শুধুই আমার!!! এখানে এসে থেমে যায় দিনের কঠিন সময়গুলো,পরাজিত হয় জীবনের রুঢ় বাস্তবতা। এইসময় আমার সামনে ভেসে উঠে এক স্বপ্নময় জগত,যেখানে আমি অনেকটা সুপারম্যান! এই সুপারম্যান তার সামনের জীবনের সব স্বপ্ন পুরন করতে থাকে একের পর এক। স্বপ্নের কেন্দ্রবিন্দু যদি পড়ালেখা হয় তবে সে একের পর এক সর্বোচ্চ ডিগ্রী গুলো নিতে থাকে,... তারপর একলাফে কোনো বড় প্রতিষ্ঠানের শীর্ষে কিংবা রাতারাতি কোনো অসাধারন concept দিয়ে একটা মাল্টিন্যাশনাল কোম্পানী প্রতিষ্ঠা করে ফেলা!!! এখানে সবই সম্ভব!!! এই সুপারম্যানই আবার কখনো রুপান্তরিত হয় দুর্দান্ত কোন ক্রিকেটারে,প্রতি বলে বলে হাকায় ছক্কা,সময়ের পরিবর্তনে ক্রিকেটের জায়গা দখল করে নেয় ফুটবল,কিন্তু কমেনা সুপারম্যানের ক্ষমতা। ম্যানচেষ্টার ইউনাইটেডের লেজেন্ডারী লাল জার্সী পরে করতে থাকে একের পর এক গোল!!!!

এইরকম জেগে জেগে স্বপ্ন দেখার সময় হঠাৎ রুমে কেউ চলে আসে। বিশ্ববিজয়ের অভিযান থেমে যায়,অপেক্ষা করি তার প্রস্থানের,তারপর আবার শুরু হয় স্বপ্ন দেখা!!

এই স্বপ্নের রঙ কি শুধুই রঙ্গীন থাকে?? না, স্বপ্নের রঙ মাঝে মাঝে নীলও হয়!!! মাঝে মাঝে বাস্তব এবং কল্পিত প্রিয়জনের প্রতি অভিমান করি,প্রিয়জনেরা আমায় ভূল বুঝে, এই স্বপ্নের মাঝেও তাদের উপর আবেগময়,অধিকারমিশ্রিত রাগ করি,কেন তারা আমাকে ভূল বুঝে??? কল্পিত প্রিয়জন নিয়েই ভাবতে অনেকসময় বেশি ভাল লাগে, এই কল্পিত প্রিয়জন আমাকে ভূল বুঝে অনেক অনেক দূরে সরে যায়, চলে যায় ভুল মানুষের সাথে,ভুল কোনো শহরের অজানা পাথুরে গলিতে। আর এই আমি সব ভুলে আরো শক্ত হই, ইস্পাতসম প্রতিজ্ঞা নিয়ে সাফল্যের সিডি ভাঙী, অতঃপর এক ভুল সময়ে দেখা হয়ে যায় সেই মানুষটির সাথে,দেখি অতিচেনা মানুষটির সেই চিরচেনা হাসি আর নেই, তার পছন্দ করা ভূল মানুষটি আর একদম পছন্দের নয় এখন। নানা অপমান,অপবাদ,অপঘাত আর সে মানুষটির নোংরামী তাকে পুড়ে খাচ্ছে। চেহারায় ঝুলিয়ে রাখা তার শুকনো হাসিটি দিনদিন আরো মলিন হয়। সে আমাকে দূর থেকে দেখে নিয়মিত। আর আমি? আর আমি এখন প্রচন্ড শক্ত একজন মানুষ, জীবনের নির্মম বাস্তবতায় হারিয়ে গেছে সব আবেগ কিংবা তাকে দেখানো যে আমি আর তাকে একদমই মনে করি না,এমনকি একবার ঘুরে তাকানোরও প্রয়োজনবোধ করিনা!! মাঝে মাঝে পরিকল্পিতভাবে এখানেই স্বপ্নের ইতি টানি,মাঝে মাঝে ইতি টানার আগেই হারিয়ে যাই ঘুমের রাজ্যে।

তবে মাঝে মাঝে ইচ্ছা হয় এই স্বপ্নকে পরিনতি দিতে,এবারের স্বপ্নে সেই প্রিয়জন ভুল মানুষের সাথে সকল সম্পর্ক ছিন্ন করে এবং একলা চলার জীবন শুরু করে। এই স্বপ্নে সে অনেক কঠিন,আবেগ তাকে স্পর্শ করেনা,নিজের ভুলের জন্য নিজেকে শাস্তি দিতে চায়! এই স্বপ্নে আমিই ছুটে যাই তার কাছে,তার পরিবারের কাছে,তার পরিবারের কাছে অনুরোধ জানাই তাদের জীবনের সবচেয়ে প্রিয় উপহারকে আমার হাতে তুলে দিতে। কিন্তু তাকে কিছুতেই রাজী করানো যায়না,ততদিনে ভাঙ্গা হৃদয় আর তীব্র অনুশোচনায় সে দগ্ধ। প্রচন্ড আবেগে হাত ধরে বলি,এই হাত আমি আর ছাড়তে চাইনা!! কখনো না!! জীবনের বাকিদিন গুলোতে এই মায়াভরা মুখ দেখতে চাই প্রতিদিন,এরপরও কি তুমি আসবে না??? উত্তর আসে কেবল কান্নায়, সেখানে মুখ ফুটে হ্যাঁ বলাটা অর্থহীন। আমি আবার বলতে শুরু করি, এ জীবন তোমার জন্য নয়,এই একটি ভুল তোমার অসম্ভব মায়াময় মুখে চিরকালের জন্য দুঃখের ছায়া একেঁ দিতে পারেনা!! এইবারও জবাব আসে কান্নায়,আরো প্রবল বেগে, আর ক্রমশ হাতের উপর আরেকটি হাতের চাপ বাড়তে থাকে......... আর অসম্ভব এক ভাল লাগায় দুচোখে প্রশান্তির ঘুম নেমে আসে।

No comments:

EID MUBARAK to everybody