Monday, April 16, 2012

আগুন ছাড়া রান্না!



শুধু কী চুলার আগুনেই রান্না হবে? মোটেও না, মাঝেমধ্যে স্বাদবদলের জন্য ওভেনেও করতে পারেন নানা পদ। দেখে নিন সাইদা বেগমের দেওয়া বেকড খাবারের রেসিপিগুলো

গরুর কিমা আর ম্যাশড পটেটো
উপকরণ: আলু ১ কেজি, গরুর মাংস (কিমা) ১ কেজি, পনিরের ঝুরি ১ কাপ, মাখন ৩ টেবিল চামচ, ময়দা ৩ টেবিল চামচ, দুধ ২ কাপ, গোলমরিচের গুঁড়া পরিমাণমতো, চিলি ফ্লেক্স ১ চা-চামচ, সয়াসস ১ চা-চামচ, ম্যাগিসস ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: আলু ধুয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে চুলায় শুকিয়ে নিন। সেদ্ধ আলুর খোসা ছাড়িয়ে লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে মসৃণ করে ছেনে নিন। কিমা ধুয়ে পানি ঝরিয়ে লবণ, ও সস ও গোলমরিচ গুঁড়া দিয়ে সেদ্ধ করে নিন। ১ টেবিল চামচ তেলে ভেজে নিন। অল্প আঁচে মাখন ও ময়দা ২ মিনিট ভেজে নিন। দুধ মিলিয়ে ৮ মিনিট পর্যন্ত নেড়েচেড়ে জ্বাল দিয়ে হোয়াইট সস তৈরি করুন। নামানোর আগে গোলমরিচের গুঁড়া দিন ও লবণ দিন। ওভেন প্যানে মাখন মেখে ১ ইঞ্চি পুরু আলু বিছান। তার ওপরে আধা ইঞ্চি কিমা বিছান। কিমার ওপর আধা ইঞ্চি হোয়াইট সস বিছান। একইভাবে দ্বিতীয় স্তর সাজিয়ে ওপরে পনির ঝুরি দিন। পনিরে চিলি ফ্লেক্স বিছিয়ে দিন। ১৯০ ডিগ্রি সেলসিয়াস প্রি-হিট ওভেন ৩০-৪০ মিনিট বেক করুন। ওপরে বাদামি রং ধারণ করলে নামিয়ে নিন। পরে পরিবেশন করুন।

বেকড পাস্তা
উপকরণ: পাস্তা সেদ্ধ ২ কাপ, একটি মুরগির বুকের মাংস, মাখন ২ টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ১ টেবিল চামচ, দুধ ২ কাপ, পনির ঝুরি ১ কাপ।
প্রস্তুত প্রণালি: মুরগির বুকের অংশ ছোট করে টুকরো করে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। দুধে আধা চামচ লবণ দিয়ে মুরগি সেদ্ধ করে ছেঁকে নিন। প্যানে মাখন দিয়ে অল্প আঁচে ময়দা ২ মিনিট ভেজে মাংস ছাঁকা দুধ দিয়ে ১০ মিনিট পর্যন্ত নেড়েচেড়ে হোয়াইট সস তৈরি করুন। গোলমরিচ মিশিয়ে নামিয়ে নিন। হোয়াইট সস, মুরগির মাংস ও সেদ্ধ পাস্তা একত্রে মিলিয়ে নিন। বেকিং ট্রেতে মাখন মেখে অর্ধেক পাস্তা বিছিয়ে দিন। ওপরে পনির বিছিয়ে দিন। বাকি পাস্তা দিয়ে একইভাবে আরেকটি স্তর দিন। ১৯০ ডিগ্রি সেলসিয়াস হিটে ৩০-৪০ মিনিট বেক করুন। ওপরে সোনালি রং ধারণ করলে নামিয়ে নিন। পরে পরিবেশন করুন।

হান্ডি কাবাব
উপকরণ: মুরগি ১টি, ডিম ১টি, পাউরুটি বড় ১ পিস, ঘন দুধ ২ টেবিল চামচ, লবণ সিকি চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, সয়াসস ঘন আধা চা-চামচ, ওয়েচেস্টার শায়ার সস আধা চা-চামচ, ম্যাগি সস আধা চা-চামচ, মাখন ২ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি: হাড় থেকে মুরগির মাংস ছাড়িয়ে নিন। মাংস ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মেশিনে বা পাটায় মসৃণ করে বেটে নিন। ডিম ভেঙে দুধের সঙ্গে ফেটে নিন। ডিমের সঙ্গে রুটি গুঁড়া করে ভিজিয়ে রাখুন ১০-১৫ মিনিট। বাকি উপকরণগুলো দিয়ে রুটি ভালোভাবে চটকে নিন। এবার বাটা মুরগির সঙ্গে খুব ভালোভাবে মিশিয়ে নিন। রুটির প্যানের মধ্যে মাখন মাখানো কাগজ কেটে বিছিয়ে নিন। এবার একত্রে মেলানো উপকরণগুলো প্যানের মধ্যে সমান করে বিছিয়ে দিন। ওপরে একটু মাখনের প্রলেপ দিন। ১৯০ ডিগ্রি সেলসিয়াস হিটে ৪০-৫৫ মিনিট বেক করুন। ওপরে সোনালি রং ধারণ করলে নামিয়ে নিন। পরে পরিবেশন করুন।

http://www.prothom-alo.com/detail/news/240704

No comments:

EID MUBARAK to everybody