Saturday, April 21, 2012

আলীর জন্য

ছিনতাইকারীদের হাতে হযরত আলীর মৃত্যু সাম্প্রতিক সময়ের একটি সাড়া জাগানো ঘটনা। তাঁর এই আত্মত্যাগ আমার মনে হয় দেশের সব বিবেকবান মানুষের মনকে সাড়া দিয়েছে।
মূল্যবোধের চরম অবক্ষয়ের এই কালে হযরত আলীর মতো মানুষের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। যদিও পৃথিবীকে বসবাসযোগ্য রাখতে হলে এদের প্রয়োজন অবশ্যই আছে।
হযরত আলী আমাদের সমাজের হয়তো মূল্যবান কেউকেটা ছিলেন না, কিন্তু মানবিকতার মাপকাঠিতে তিনি সমাজের তথাকথিত ‘মূল্যবানদের’ সবাইকে ছাড়িয়ে গেছেন।
আপাতদৃষ্টিতে ‘ছোট’ এসব মানুষের আত্মত্যাগ আমাদের আলোচনার বিষয়বস্তু হয় না। কারণ, আমাদের সমাজে এবং এই প্রিয় দেশে সততার চেয়ে ক্ষমতার মূল্য বেশি, ত্যাগের চেয়ে ভোগের, মেধার চেয়ে বাগাড়ম্বরের, সৃজনশীলতার চেয়ে আত্মপ্রচারের, সত্যের চেয়ে সুবিধাবাদের। দুই নারীকে রক্ষার জন্য এই নগণ্য মানুষটির ইট হাতে প্রতিহত করা ছাড়া আর কিই বা করার ছিল?
আমাদের দেশে সত্যিকারের নন্দিত হওয়ার যোগ্য লোকজন সব সময়ই অবহেলিত হন, অনেক সময় নিন্দিতও হন।
আমি মনে করি, হযরত আলীর এই আত্মদানের মূল্যায়ন হওয়া প্রয়োজন। সমাজ, দেশ ও রাষ্ট্র এ ব্যাপারে উদ্যোগ নিতে পারে। তাঁর ওপর নির্ভরশীল পরিবারটির জন্য কিছু করা আমাদের নৈতিক দায়িত্ব।
এ ব্যাপারে প্রথম আলোয় প্রকাশিত সম্পাদকীয়টি আমার ভালো লেগেছে।
সবশেষে বলব, সবকিছু ভালোর সঙ্গে যে প্রথম আলো, তারও কিছু নিজস্ব উদ্যোগ এ ক্ষেত্রে হযরত আলীর কাছে আমাদের যে বিরাট ঋণ, তার কিছুমাত্র হলেও পরিশোধের সুযোগ দিতে পারে।
মো. সালেহউদ্দিন
মণিপুরিপাড়া, ঢাকা।

অর্ক
২০১২.০৪.২১ ০৪:০৪
আমাদের সমাজে এবং এই প্রিয় দেশে সততার চেয়ে ক্ষমতার মূল্য বেশি, ত্যাগের চেয়ে ভোগের, মেধার চেয়ে বাগাড়ম্বরের, সৃজনশীলতার চেয়ে আত্মপ্রচারের, সত্যের চেয়ে সুবিধাবাদের।

Riazul
Riazul
২০১২.০৪.২১ ০৫:৪৪
"নি:শেষে প্রাণ যে করিবে দান ক্ষয় নাই তার ক্ষয় নাই."......... হজরত আলি অন্যের বিপদে এগিয়ে এসেছিলেন, আমাদের উচিদ তার পারিবারকে সহযোগিতা করা. সুন্দর একটি চিঠি লিখার জন্য লেখককে অনেক ধন্যবাদ.

Mallik Intaqab Ahsan
Mallik Intaqab Ahsan
২০১২.০৪.২১ ১১:০৩
Please protmom alo take a initiative for Hazarat Ali.

No comments:

EID MUBARAK to everybody