Sunday, April 15, 2012

বঙ্গবন্ধুর ছবি থাকবে সবার ওপরে

বঙ্গবন্ধুর ছবি থাকবে সবার ওপরে
গত ৩১ মার্চ একটি স্কুলের অনুষ্ঠানে গিয়েছিলাম দাওয়াত পেয়ে। দেখলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি দেয়ালের নিচের অংশে টাঙানো আছে। আরেকবার গিয়েছিলাম অন্য একটি প্রতিষ্ঠানে। সেখানে দেখলাম জাতির পিতার ছবির পাশে অন্য অনেকের ছবিও টাঙানো। প্রথম স্কুলের সভাপতিকে বিষয়টি জানিয়ে প্রতিবাদ হিসেবে আমি অনুষ্ঠানস্থল ত্যাগ করি। একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমার দাবি জাতির পিতার ছবির পাশে প্রধানমন্ত্রীর ছবিও লাগানো যাবে না। আমি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। আমার শরীরের রক্ত মিশে আছে এ দেশের মাটিতে। সেই রক্ত দেওয়ার জন্য যুদ্ধে গিয়েছি শেখ মুজিবের নির্দেশে। আমি একজন মুক্তিযোদ্ধা, যুদ্ধ করে খেতাব পেয়েছি যদিও খেতাবের ভাতা পাইনি। আমি এ দেশের জন্য যুদ্ধ করে খেতাব অর্জন করেও নিজের থাকার ঘর তৈরি করার মতো কোনো জায়গা জোগাতে পারিনি। তার পরও মনে করি, স্বাধীন বাংলাদেশই আমার বড় সম্পদ। এ দেশের পুরো মাটিই আমার ঠিকানা। এর চেয়ে বড় প্রাপ্তি আর কী হতে পারে? ৭২ বছর বয়সেও তাই ভাবি, আমার এত কিছু অর্জনের পেছনে যিনি প্রেরণা হিসেবে কাজ করেছেন সেই মহামানবের সঙ্গে এ দেশের আর কারো তুলনা হতে পারে? তাঁর ছবির পাশে আর কারো ছবি থাকার যোগ্যতা কি আছে? তাই আবারও দাবি জানাচ্ছি, বঙ্গবন্ধুকে সবার ওপরে স্থান দেওয়ার জন্য যা যা করা প্রয়োজন তা-ই করা হোক।

এম এ মান্নান বীর বিক্রম
অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ
ব্রাহ্মণপাড়া, কুমিল্লা।
http://www.kalerkantho.com/?view=details&type=gold&data=Bank&pub_no=854&cat_id=2&menu_id=36&news_type_id=1&index=0

No comments:

EID MUBARAK to everybody