Monday, April 30, 2012

আলীর পক্ষে

২৩ এপ্রিল প্রথম আলো পত্রিকার সম্পাদকীয় পাতায় অনুকরণীয় দৃষ্টান্ত কলামে প্রকাশিত ‘সাহসী যুবক হযরত আলীর প্রতি শ্রদ্ধা’ শিরোনামের লেখাটির প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। বিশেষ করে, অন্যায়ের বিরুদ্ধে আত্মোৎসর্গীত হযরত আলীর পরিবারের প্রতি কেউ সমবেদনা প্রকাশ করেনি কিংবা সহমর্মিতার হাত বাড়িয়ে দেয়নি এমন মন্তব্যকে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) বিনীতভাবে সংশোধনের প্রস্তাব করছে।
আত্মত্যাগে মোড়া হযরত আলীর প্রতিবাদী মৃত্যুতে লাখো মানুষের ব্যথিত ও ক্ষুব্ধ হূদয়ের মতো সমাজের একজন করপোরেট নাগরিক হিসেবে এমটিবির হূদয়ও গভীরভাবে মর্মাহত হয়। এমটিবির পরিচালনা পর্ষদ এবং ব্যাংকের সব কর্মকর্তা ও কর্মচারীর পক্ষ থেকে ১৫ এপ্রিল হযরতের পরিবারের হাতে খুবই সামান্য কিছু অর্থ (দুই লাখ টাকা মাত্র), একটি স্মারক ও সম্মাননাপত্র তুলে দেওয়া হয়। সঙ্গে সঙ্গে হযরতের দুই শিশুসন্তানের লেখাপড়া যাতে কোনোভাবেই বন্ধ হয়ে না যায়, সে জন্য এমটিবির পক্ষ থেকে যাবতীয় দায়িত্ব নেওয়ার ঘোষণা দেওয়া হয়।
হযরত আলীর বীরোচিত অকাল আত্মবলিদানে তাঁর পরিবারে যে অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে, তা কোনোক্রমেই প্রতিদান করা সম্ভব নয়। তবু আমাদের ক্ষুদ্র প্রয়াস যদি সরকারি-বেসরকারি, প্রাতিষ্ঠানিক বা ব্যক্তিক প্রচেষ্টাকে হযরতের পরিবারের পাশে দাঁড়িয়ে সহমর্মিতা প্রদর্শন করতে উৎসাহিত করে, তবেই সমাজের প্রতিবাদী কণ্ঠস্বরগুলো উজ্জীবিত হবে। আর অন্যায়কে রুখতে নতুন করে আর কোনো আত্মবলিদানের প্রয়োজন হবে না।
মো. সামি-আল হাফিজ
চিফ কমিউনিকেশনস অফিসার
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ঢাকা।

No comments:

EID MUBARAK to everybody