Monday, April 30, 2012

অসহায় বোধ করি

অসহায় বোধ করি
একসময় মানুষের মধ্যে একটা ভ্রান্ত ধারণা ছিল, কন্যাসন্তান জন্ম নিলে পরিবার ও জাতির ওপর অভিশাপ আসে। তাই তারা সদ্য ভূমিষ্ঠ কন্যাসন্তানকে জীবন্ত কবর দিত। কী অমানবিক!
কিন্তু আমরা এই আধুনিক যুগে বাস করে তার চেয়ে অনেক রোমহর্ষক ঘটনা ঘটাচ্ছি, তাতে কারও তেমন বিকার দেখছি না। একটা ঘটনা ঘটার পর কিছুদিন না যেতেই আরও বেশি রোমহর্ষক ও নিকৃষ্ট আরেকটি ঘটনা ঘটছে। ফলে আমরা পেছনের ঘটনাটি ভুলে যাচ্ছি। মানুষের মস্তিষ্কেরও নির্দিষ্ট ধারণক্ষমতা আছে।
সম্প্রতি বগুড়ার কাহালু উপজেলায় ঘটে যাওয়া স্কুলছাত্র নাইমুল ইসলামকে অপহরণের পর হত্যা, তারপর তার লাশ ইটভাটায় পুড়িয়ে পুরো আলামত নষ্ট করার যে প্রক্রিয়া, তা সেই অন্ধকার যুগের ঘটনাকেও হার মানিয়ে দেয়। কারণ, নাইমুলের ভাগ্যে কবরও জোটেনি। কতটা বর্বর হলে হত্যার পর লাশ পোড়ানোর জন্য ইটভাটা বেছে নেওয়া হয়! যশোরের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সুমন ব্যানার্জিকে অপহরণের পর শ্বাসরোধে যেভাবে হত্যা করা হলো, তা কল্পনাতীত। এই হত্যাকাণ্ড কারা ঘটিয়েছে?
আমরা যখন শুনি, অপহরণ কিংবা গুমের ঘটনাগুলো প্রশাসন জানে, প্রশাসন চাইলে এসব জঘন্য অপরাধ রোধ করতে পারে, তখন আমাদের কিছু বলার থাকে না। আমরা বড়ই অসহায় বোধ করি।
ইউনুস কানন
চকবাজার, চট্টগ্রাম।

No comments:

EID MUBARAK to everybody