Monday, April 16, 2012

চি ঠি প ত্র

৩৩তম বিসিএস
৮ মার্চ সকাল ১০টা থেকে অনলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা নেওয়া শুরু হয়, যা শেষ হয় ৭ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিটে। অনলাইন হওয়ায় সময় ও কষ্ট কম হবে—সেটাই স্বাভাবিক। যা হোক, আমি আমার আবেদনপত্র পাঠাই ৬ এপ্রিল দুপুর ১২টা ৩০ মিনিটে (প্রায়)। কিন্তু অনলাইনে আমার আবেদনপত্র গ্রহণ করা হয়নি, যার ফলে আমি ৩৩তম বিসিএস পরীক্ষায় অংশ নেওয়া থেকে বঞ্চিত হলাম। এ রকম ১১ হাজারের মতো পরীক্ষার্থী অংশ নিতে পারবেন না। এ কারণে ১১ হাজার শিক্ষার্থীর জীবন থেকে হারিয়ে যাবে মূল্যবান একটি বছর। এ রকম একটা চাপা কষ্ট নিয়ে চলতে হবে একটি বছর। যা হোক, কষ্টটা একসময় হয়তো ভোলা যেত। কিন্তু ১০ এপ্রিলের প্রথম আলোর শেষ পৃষ্ঠার প্রকাশিত সংবাদ দেখে শুধু হতাশই হইনি, বরং কষ্টটা আরও কয়েক গুণ বেড়ে গেছে।
পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছারউদ্দিনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে সহজেই বলা যায় বা বলতে চাই, ৬ এপ্রিল দুপুর ১২টা ৩০ মিনিট কি ৭ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিটের আগে নয়?
মনোজ কুমার পোদ্দার
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ।

কাউন্টারভিত্তিক বাস
ইদানীং ঢাকা নগর পরিবহনে নিয়োজিত কাউন্টারভিত্তিক বাসের টিকিটের ছাপানো মূল্যের ওপর সিল লাগিয়ে বাড়তি ভাড়া আদায়ের প্রতারণা লক্ষ করা যাচ্ছে। যাত্রী ঠকাতে তারা সকাল-বিকেল, পিকআওয়ার-অফপিকআওয়ার, আপ-ডাউন প্রভৃতি অজুহাতে এবং যাত্রী চাপ যখন বেশি থাকে, তখনই এসব অপকৌশল বেশি প্রয়োগ করে। বাসে গাদাগাদি করে দাঁড়ানো যাত্রী তোলা সত্ত্বেও একটি মাত্র দরজা দিয়ে ভিড় ঠেলে ওঠা-নামা করা, বিশেষ করে মহিলা ও বয়স্ক যাত্রীদের জন্য খুবই কষ্টের ও বিড়ম্বনার। ছাপানো প্রকৃত মূল্য কলম দিয়ে কেটে, স্টিকার লাগিয়ে ইত্যাদি উপায়ে ভোক্তা প্রতারণা বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু দৃষ্টি আকর্ষণ করছি।
শাহীদুল আযম, মিরপুর, ঢাকা।

No comments:

EID MUBARAK to everybody