Monday, April 16, 2012

জারুলতলার কথকতা




জারুলতলার কথকতা
হৈমন্তী দাশগুপ্তা
শিক্ষার্থী
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়


বিগত দিনের দুঃখ-বেদনা-হতাশাকে কাটিয়ে নতুন আলোর আশায় নতুন বছরকে বরণ করার প্রস্তুতি চলছে সর্বত্র। পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিন। যুগ যুগ ধরে আবহমান বাঙালির ঐতিহ্য বাংলা নববর্ষ। শহরে কিংবা গ্রামে, উৎসবে-আয়োজনে, আনন্দেমুখর হয়ে ওঠে সবাই। ঢাকঢোল পিটিয়ে নতুন বছরকে বরণ করা হয়। শীতের ঠাণ্ডার পরে চৈত্রের তীব্র দাবদাহে রাস্তাঘাট-মাঠ ফেটে চৌচির হয়ে পড়ে। গ্রীষ্মের রুক্ষতা মানুষের মনে স্বস্তি এনে দিতে পারে না। তবু নতুনের প্রতি মানুষের তীব্র আকর্ষণ। 'হেথা হতে যাও পুরাতন/হেথায় নতুনের আগমন।' তাই তো কালবৈশাখীর আশঙ্কা মনে রেখেও নতুন বছরকে বরণ করে নেওয়ার আয়োজনে গ্রামের আবাল-বৃদ্ধ-বনিতা নেমে পড়ে ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতায়।
বাল্যকালে পহেলা বৈশাখে দেখতাম গ্রামের মানুষ একজনের বাড়ি থেকে আরেকজনের বাড়ি আসত খৈ, মোয়া-মুড়কি আর নানা সবজি দিয়ে তৈরি পাচন খেতে। সাদামাটা গ্রামবাংলার অসাম্প্রদায়িক মানুষ যেন সব কিছু ভুলে গিয়ে উৎসবমুখর হয়ে উঠত। বাড়িতে মজার মজার পিঠা, মিষ্টান্ন তৈরি হতো। ভোরবেলা স্নান সেরে বাড়ির গুরুজনদের কাছ থেকে প্রণামি নেওয়ার মজাটাই অন্য রকম। বন্ধুবান্ধবদের মধ্যে প্রতিযোগিতা চলত কার চেয়ে কে সুন্দর; নতুন জামাকাপড় পড়বে কে কেমন। বিকেলবেলা সালামির টাকা নিয়ে হাটে গিয়ে দই-চিড়া খাওয়ার কথা আজও আমার মনে পড়ে। বন্ধুবান্ধবের সঙ্গে মেলায় গিয়ে রেশমি চুড়ি, চুলের ফিতা আর আলতা কিনে; নানা সাজে নিজেকে সাজাতে কতই না ভালো লাগত। গ্রাম্য মেলায় নাগরদোলা, ঢেঁকি খেলা, সাপখেলা, পুতুল নাচ, মোরগ লড়াই বিশেষ করে নাগরদোলায় চড়তে বেশ ভালো লাগত। মনে হতো যেন পৃথিবীর মধ্যে আমার চেয়ে সুখী আর কেউ নেই। মেলায় নানা ধরনের বৈশাখী ফল-ফলাদি পাওয়া যেত।
আধুনিককালের পহেলা বৈশাখ আর আগের দিনের মতো করে পালন করা হয় না। সাজসজ্জা, পোশাক-আশাকে সব জায়গায় এসেছে অনেক পরিবর্তন। স্কুল-কলেজ অতিক্রম করে যখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অঙ্গনে এলাম তখন দেখি নববর্ষের অন্য এক বর্ণিল রূপ। পুরো বিশ্ববিদ্যালয় চত্বর স্টলে স্টলে ভরে যায়। ছেলেমেয়েরা নতুন পোশাক, বিশেষ করে মেয়েরা সাদা ও লাল রঙের শাড়ি পরে; কপালে কুমকুম, গালে আল্পনা, পায়ে আলতা লাগিয়ে আর ছেলেরা তাদের সঙ্গে তাল মিলিয়ে পায়জামা-পাঞ্জাবি পরে। পুরো ক্যাম্পাসে গ্রামীণ বিভিন্ন ঐতিহ্য তুলে ধরতে দেখা যায়। নাগরদোলা, সাপখেলা, গরুর গাড়ি ইত্যাদি গ্রামীণ ঐতিহ্যের সঙ্গে সঙ্গে নানা ধরনের হাতের তৈরি পিঠারও আয়োজন চলে। কোনো সময় দুদিন, কোনো কোনো সময় তিন দিন ধরে মেলা চলে। বুদ্ধিজীবী চত্বরে দেশবরেণ্য শিল্পীরা সংগীত পরিবেশন করেন এবং গণ্যমান্য ব্যক্তিরা তাঁদের মূল্যবান বক্তৃতায় তাৎপর্যময় করে তোলেন বিশ্ববিদ্যালয় অঙ্গন। সারা ক্যাম্পাস মুখরিত হয়ে ওঠে সারি সারি ছাত্রছাত্রীতে। চারুকলার ছেলেমেয়েদের বর্ণিল সব বৈশাখী কারুকাজ আমাদের মুগ্ধ করে। সকালে ছেলেমেয়েরা পান্তা-ইলিশ আর দুপুরে বিরিয়ানি বা পোলাও খেয়ে ঘুরে ঘুরে দিন কাটিয়ে দেয়। সকালে বটতলি রেলস্টেশন থেকে শাটল ট্রেনকেও বৈশাখী সাজে সজ্জিত করে ছেলেমেয়েরা ক্যাম্পাসে আগমন করে।
ক্যাম্পাসে পহেলা বৈশাখে বিভিন্ন ধরনের স্টল বসে। ছেলেমেয়েরা বাঁশের বাঁশি কিনে একজন আরেকজনের কানে ফুঁ দিয়ে আওয়াজ করে আনন্দে মেতে ওঠে। পাশের জোবরা গ্রামে বসবাসরত বাসিন্দারাও আমাদের সঙ্গে মেলায় যোগ দিয়ে উৎসবমুখর পরিবেশ গড়ে তোলে। রাত ১১টা কিংবা ১২টা পর্যন্ত ক্যাম্পাস প্রাঙ্গণ উৎসব-উল্লাসে মুখরিত হয়ে ওঠে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মহোদয় তাঁদের পরিবার-পরিজনদের নিয়ে আমাদের সঙ্গে সম্পৃক্ত হন, যেন আমরা একটা পুরো পরিবার। উপাচার্য মহোদয় রাতের সংগীতানুষ্ঠানে যোগ দিয়ে আমাদের একাত্মতা আরো দ্বিগুণ করে দেন। সব মিলিয়ে ক্যাম্পাস আনন্দমুখর হয়ে ওঠে।
নববর্ষে একান্ত আপনজনকে উপহার দেওয়ার আগ্রহের কমতি কারো কম থাকে না। তাই তো দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের চিরাচরিত স্থান প্রেমের বাগান 'জারুলতলা'য় প্রেমিক-প্রেমিকাদের ভিড়। দিনটি যেহেতু পহেলা বৈশাখ সেহেতু হাজারো উপহারের মধ্যে অমূল্য হয়ে উঠতে পারে একগুচ্ছ ফুল। আপনি যাকে ফুল দেবেন সে যদি আপনার একান্ত কাছের হয়ে থাকে তাহলে ফুলের চেয়ে ভালো কোনো উপহার হতেই পারে না। তাই তো দামি উপহারের ভিড়ে সামান্য ফুলই হতে পারে অসামান্য। আবার উৎসবটা যেহেতু নববর্ষ তাই উপহার হিসেবে বেছে নিতে পারেন এমন কিছু, যেটায় থাকবে দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির আমেজ। যেমন দেশীয় বুটিকস হাউস বা মাটির তৈরি পাত্র। জারুল তলায় উপহার নিয়ে কৃষ্ণ বাঁশি বাজায় আর রাধা তার কাঁধে কাঁধ মিলিয়ে ভেসে যায় কল্পনালোকে, স্বপ্নের জাল বুনে।
অন্যদিকে ছেলেমেয়েদের কল্লোলে মুখরিত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় রেলস্টেশনের উল্টোদিকের মউয়ের দোকান, কলার ঝুপড়ি, বিশেষ করে ছাত্রী হলের ঝুপড়িগুলো। তা ছাড়া আদিবাসী জনগোষ্ঠীর ছাত্রীরা তাদের নিজস্ব পোশাকে নানা রঙে-ঢঙে সেজে নেচে-গেয়ে এ অনুষ্ঠানকে মাতোয়ারা করে তোলে। সব মিলিয়ে প্রাণের স্পন্দনে মেতে ওঠে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। তাই তো পহেলা বৈশাখ বাল্যকালে এক রকমের অনুভূতির জন্ম দিলেও যৌবনে পদার্পণে তার নতুন যৌবরূপটি যেন আরো মনোমুঙ্কর। তাই তো প্রতিটি ধর্মের ধনী-গরিব, ছোট-বড়, ছেলেমেয়ে সবাই পহেলা বৈশাখের অনুষ্ঠানে জড়ো হয়। পহেলা বৈশাখ আমাদের সামাজিক ঐতিহ্য এবং বাংলার একটি বড় পার্বণ।

http://www.kalerkantho.com/?view=details&archiev=yesdate=14-04-2012&type=main&cat_id=1&menu_id=180

No comments:

EID MUBARAK to everybody