Tuesday, May 1, 2012

গুম থেকে বাঁচার উপায়

মানুষ গুম হয়ে যাওয়াটা যেন নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হতে যাচ্ছে। যেকোনো সময় আপনিও হয়ে যেতে পারেন গুম, বিপদে পড়বে আপনার পরিবার। তাই দেখে নিন গুমের হাত থেকে বাঁচার উপায়। ভেবেছেন আশিকুর রহমান

একা চলবেন না
কবিগুরু গেয়েছিলেন, যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে। ভুলে যান কবিগুরুর দেওয়া একলা চলার পরামর্শ। কেউ যদি ডাক না শুনতে চায়, তবুও হাতে-পায়ে ধরে রাজি করান, যাকে পারেন সঙ্গে নিয়ে নিন। মনে রাখবেন—একা বের হলে আপনার নিরাপত্তার গ্যারান্টি কেউ দেবে না। বরং সঙ্গে লোকজন থাকলে এ যাত্রায় গুম নাও হতে পারেন।

ধারণ করুন ছদ্মবেশ
কম খরচের চমৎকার আইডিয়া ছদ্মবেশ ধারণ। ভালো কোনো মেকআপম্যানের সঙ্গে যোগাযোগ করতে পারেন বা নিজে শিখতে পারেন মেকআপের এই আর্টটি। প্রতিদিন বাইরে বের হওয়ার সময় বৈচিত্র্যময় সাজ সাজতে পারবেন। একদিকে যেমন বাইরে বের হলে আপনি অনুভব করবেন রোমাঞ্চ, তেমনি গুমকারীর বাবারও ক্ষমতা থাকবে না আপনাকে চেনার। আপনি বেঁচে যাবেন গুম হয়ে যাওয়ার হাত থেকে। তবে সাবধান, ছদ্মবেশ ধারণ করে কোনো প্রকার অনৈতিক কাজে নিজেকে জড়াবেন না।

সাহায্য নিন প্রযুক্তির
আপনি ডিজিটাল বাংলাদেশের নাগরিক। প্রযুক্তি বাঁচাবে আপনাকে গুম হওয়ার হাত থেকে। গাড়ি চুরি ঠেকাতে যেমন গাড়িতে লাগানো হয় জিপিএস ট্র্যাকার সিস্টেম, তেমনি নিজের শরীরের সঙ্গে লাগিয়ে নিন এই জিপিএস ট্র্যাকার সিস্টেম। যাতে আপনি গুম হয়ে যাওয়ার পর দ্রুত আপনার অবস্থা শনাক্ত করা যায়। এ ব্যবস্থার ফলে জীবিত হোক বা মৃত আপনার পরিবার আপনাকে ফিরে পাবে।

করে ফেলুন ইনস্যুরেন্স
যেকোনো ইনস্যুরেন্স কোম্পানির কাছে আপনার গুম হওয়া নিয়ে ইনস্যুরেন্স করে ফেলুন। ইনস্যুরেন্সের টাকার পরিমাণ হতে হবে চোখ-ধাঁধানোর মতো। শর্ত থাকবে আপনি গুম হয়ে গেলে ওই পরিমাণ টাকা ইনস্যুরেন্স কোম্পানি দিতে বাধ্য থাকবে। আশা করা যায়, এর পর থেকে টাকা যাতে না দিতে হয় সে জন্য আপনার নিরাপত্তার দায়িত্ব নিয়ে ফেলবে ওই ইনস্যুরেন্স কোম্পানি।

বৃদ্ধি করুন নিজের ওজন
সব সময় নিজের শরীরের ওজন কমানোর কথা শুনে এসেছেন, কিন্তু এবারের পরিস্থিতি ভিন্ন। যত পারুন নিজের শরীরের ওজন বৃদ্ধি করুন। আপনার টার্গেট থাকবে নিজেকে সুমো কুস্তিগীরের পর্যায়ে নিয়ে যাওয়া। একবার যদি লক্ষ্যে পৌঁছাতে পারেন, ব্যস আর কোনো চিন্তা নেই। আপনার বিশাল শরীরকে তুলে নিয়ে যাওয়ার চিন্তা করে গুমকারীরা গুম করতে নিরুৎসাহী হয়ে উঠবে। আপনি যাবেন বেঁচে।

গুম হয়ে যান নিজেই
ওপরের একটা পন্থাও যদি আপনার পছন্দ না হয়, তাহলে নিজের নিরাপত্তায় একটা উপায় বাকি আছে। তা হলো নিজেই নিজেকে গুম করে ফেলুন। চলে যান আন্ডারগ্রাউন্ডে। সবার কাছে পৌঁছে দিন আপনার গুম হয়ে যাওয়ার খবর। এ ব্যবস্থার ফলে যদিও কিছুদিন আপনাকে নিয়ে টানাহেঁচড়া হবে, কিন্তু আপনি থেকে যাবেন নিরাপদ। গুমকারীরা চিন্তায় পড়ে আপনার নাম কেটে দেবে তাদের লিস্ট থেকে।

No comments:

EID MUBARAK to everybody