Tuesday, May 1, 2012

যা যা গুম হওয়া দরকার

মানুষ নিখোঁজ হয়ে যাচ্ছে। নিখোঁজ হওয়াকে গুমও বলছেন অনেকে। মানুষ নিখোঁজ না হয়ে আসলে কী কী জিনিস নিখোঁজ হওয়া দরকার কিন্তু কেন হচ্ছে না, তা নিয়ে গুম হয়ে গবেষণা করেছেন নূর সিদ্দিকী

লোডশেডিং
এই জিনিস দেশ ও জাতির স্বার্থে গণতন্ত্র রক্ষায় নিখোঁজ বা গুম হওয়া দরকার। লোডশেডিং গুম হলেই মানুষ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে। কিন্তু লোডশেডিং গুম হচ্ছে না, কারণ বিদ্যুৎ উপদেষ্টা, মন্ত্রীরা বিদ্যুৎ উৎপাদনে দারুণ তৎপর আর বিরোধী দল চায় না উৎপাদন হোক। মানে রাজনীতির স্বার্থেই লোডশেডিং প্রয়োজন বলেই তা গুম হচ্ছে না।

দুর্নীতি
দুর্নীতির বিচরণ এখন সমাজের রন্ধ্রে রন্ধ্রে, সমাজকে সুস্থ করে তুলতে একে গুম করা সামাজিক দায়িত্বে পরিণত হয়েছে। কিন্তু দুর্নীতি গুম হবে না। কারণ, দুর্নীতি ঘোষ গুম হলে সামান্য কেরানি বা পিয়ন বা আমলাদের বাড়ি-গাড়ির মালিক হওয়া বন্ধ হয়ে যাবে।

যানজট
যানজট গুম হোক জনগণ চায় কারণ, জনজীবনে গতিশীলতা আনতে এর কোনো বিকল্প নেই। কিন্তু যানজট গুম হবে না তার একটাই কারণ। আর তা হলো, জটে আটকে থাকার সময় মানুষের মস্তিষ্ক অলস হয়ে শয়তানের মতো কুবুদ্ধি আঁটে, দেশে কুবুদ্ধির যাতে সংকট না হয়, সে জন্যই যানজট গুম হচ্ছে না, হবেও না।

সূচক
পুঁজিবাজারের এই বস্তুটি গুম হওয়া দরকার এ জন্য যে সূচকবাবু গুম হলে আর এর উত্থান-পতন হবে না, বাজার হবে স্থিতিশীল, বন্ধ হবে জ্বালাও-পোড়াও। কিন্তু সূচকবাবু গুম হবে না, কারণ বাজারে চলছে এবং চলবে টাকার খেলা।

স্বজনপ্রীতি
স্বজন এবং প্রীতি মিলিয়েই তৈরি হয়েছে শব্দটির। কিন্তু এই স্বজনপ্রীতি যে ভীতির কারণ হয়ে পড়েছে তা আর বলার অপেক্ষা রাখে না বলেই সবাই এর বিলোপ বা গুম চায়। কিন্তু এ ঘটনা বাঙালি দেখে মরতে পারবে না, কারণ স্বজনপ্রীতি গুম হলে ক্ষমতাবানদের পরিবারে পরিবারে বেকার মানুষের সংখ্যা বাড়বে। বেকারত্বের হার কমাতেই স্বজনপ্রীতি বহাল তবিয়তেই থাকবে।

সন্ত্রাস
সমাজে শান্তি আনতে সন্ত্রাসের গুম হওয়ার কোনো বিকল্প নেই। কিন্তু এই ঘটনা কখনোই ঘটবে না, কারণ সন্ত্রাস গুম হলে রাজনীতিকেরা অশান্তিতে পড়বে এবং পুলিশ ও র‌্যাবও বেকার হয়ে পড়বে। বেকারত্ব জাতির জন্য অভিশাপ, তাই তা ঘটবে না।

বিশৃঙ্খলা
বিশৃঙ্খলা বাঙালির আত্মপরিচয়ের অংশ। এই সত্য মেনে নিয়েই এর বিলুপ্তি প্রত্যাশা করে সবাই। তবে বিশৃঙ্খলা বিলুপ্ত হোক—এমনটা স্বপ্নেও কেউ ভাবতে পারে না। কারণ, শৃঙ্খলা এমন একটা ঘটনা, যা এক দিনে শেখা যায় না, সামান্য শৃঙ্খলা শিখতেই যদি উন্নয়নশীল বাঙালি জাতি পিছিয়ে যায়! এই ভয়েই বিশৃঙ্খলাকে গুম করে দেওয়া সম্ভব নয়।

ক্ষমতা
ক্ষমতা সবাই চায়। কিন্তু ক্ষমতার দাপটে মানুষ অতিষ্ঠ বলেই ক্ষমতার বিলোপ এখন সময়ের দাবি। কিন্তু ক্ষমতা গুম হোক এমনটা তো কেউ মনে মনে ভাবারও সাহস রাখে না। আর যারা মুখ ফসকে বলে ফেলে, তারা তো নিজেরাই গুম হবে, এটাই স্বাভাবিক। তাই ক্ষমতা খান কখনো গুম হবে না।

No comments:

EID MUBARAK to everybody